বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার – Army Job Circular 2022: বাংলাদেশ সেনাবাহিনী নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সিভিল, ইঞ্জিনিয়ার্স, জুনিয়র কমিশন্ড অফিসার/ওয়ারেন্ট অফিসার, সিগন্যালস, ইএমই, জেএসি, আরভিএন্ডএফসি কোরে যোগ দিতে বিএমএ স্পেশাল, ডিএসসি কোর্স, সৈনিক ও অসামরিক পদে বাংলাদেশের সকল নাগরিক আবেদন করতে পারবেন। সেনাবাহিনীতে আবেদন করার নিয়ম ও বাংলাদেশ সেনাবাহিনী আবেদন ফরম নিচে বিস্তারিত দেয়া হল।

সেনাবাহিনী নিয়োগ ২০২২

সেনাবাহিনীর নিম্ন সংগঠনের নিম্নলিখিত অসামরিক ও সৈনিক স্থায়ী পদে জাতীয় বেতন স্কেল এর আলোকে বিশেষ বাংলাদেশ আর্মি অর্ডার লোক নিয়োগের জন্য প্রার্থী নির্বাচনের নিমিত্তে পদের সামনে উল্লেখিত যোগ্যতাসম্পন্ন সংশ্লিষ্ট জেলার বাংলাদেশী নাগরিকদের নিকট আবেদনপত্র আহবান করা যাচ্ছে।

চাকরির ক্যাটাগরিসরকারি চাকরি
জেলাসকল জেলা
চাকরির ধরনডিফেন্স চাকরি
চাকরি দাতা প্রতিষ্ঠানবাংলাদেশ সেনাবাহিনী
শূণ্যপদঅসামরিক
পদের সংখ্য৬৩ পদে অসংখ্য জন
বয়স১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা৫ম/৮ম/এসএসসি/এইচএসসি/স্নাতক
আবেদনের শেষ তারিখ২৮ জুন, ২০২২
আবেদনের মাধ্যমঅনলাইনে

আরো দেখুন- বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

২০২২ সালে সেনাবাহিনীতে যোগদানে আগ্রহী (সকল জেলার পুরুষ ও মহিলা প্রার্থীদের আবেদনের জন্য বিস্তারিত তথ্যাবলী নিচে দেয়া হল। সেনাবাহিনীতে অর্থের বিনিময়ে তর্ভির কোন সুযোগ নেই। লেনদেনের মাধ্যমে সেনাবাহিনীতে ভর্তি হলে চাকুরীর যে কোন পর্যায়ে বহিষ্কার করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

পদের বিস্তারিত দেখতে পিডিএফ ফাইল দেখুন-

আরো দেখতে পারেন-

বাংলাদেশ সেনাবাহিনী আবেদন ফরম

বিস্তারিত তথ্য এবং আবেদনপত্র ধ্বেরণের ঠিকানাসহ আবেদন ফরমের জন্য সেনা বাহিনীর ওয়েবসাইট ভিজিট করুন। নিম্ন স্বাক্ষরকারী তথা কন্ট্রোলার অব সিভিলিয়ান পার্সোনেল, সেনাসদর, এজির শাখা, পিএ পরিদপ্তর বরাবর কোন আবেদনপত্র গ্রহণ যোগ্য নয়। অত্র পরিদপ্তর বরাবর প্রেরিত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গন্য হবে।

সেনাবাহিনীতে নিয়োগের সকল কার্যক্রম সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তরের তত্ত্বাবধানে সম্পন্ন হয় এবং নির্বাচিত প্রার্থীদের নিয়োগপত্র সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তর হতে ডাকযোগে প্রদান করা হয়। সেনাবাহিনীতে ভর্তির জন্য প্রতারক বা দালালের কবল থেকে সর্তক থাকুন কেউ আর্থিক লেনদেনসহ কোন প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তাকে নিকটস্থ আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোপর্দ করুন।

ভুয়া ঠিকানা, ভুয়া সনদপত্র কিংবা ভুল তথ্য প্রদানের মাধ্যমে সেনাবাহিনীতে ভর্তির তথ্য উদঘাটিত হলে চাকুরীর যেকেনো পর্যায়ে বরখাস্ত করণসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সেনাবাহিনীতে আবেদন করার নিয়ম

নির্দিষ্ট তারিখ পর্যন্ত শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। আবেদনকারী প্রার্থীগণকে (joinbangladesharmy.army.mil.bd) ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে আবেদন করতে হবে।

আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, ট্রাস্ট ব্যাঙ্ক, টি-ক্যাশ, বিকাশ, রকেট ইত্যাদির মাধ্যমে ১,০০০ (এক হাজার) টাকা (অফেরৎযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েব সাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পাওয়া যায়।

অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো কাস্টমার সাপোর্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করুন।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা

বয়সঃ ০১ জুলাই ২০২২ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

উচ্চতাঃ ৫ ফুট ৪ ইঞ্চি (পুরুষ), ৫ ফুট ২ ইঞ্চি (মহিলা)

ওজনঃ ৫৪ কিলোথাম (পুরুষ) ৪৭ কিলোগ্রাম (মহিলা)

বুকঃ স্বাভাবিক ৩০ ইঞ্চি(পুরুষ), স্বাভাবিক ২৮ ইঞ্চি (মহিলা), প্রসারণ ৩২ ইঞ্চি (পুরুষ), প্রসারণ ৩০ ইঞ্চি (মহিলা), উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে

বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত/বিবাহিত

জাতীয়তাঃ জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক

আর্মি মেডিকেল কোর (পুরুষ/মহিলা) এর জন্য। এসএসসি এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমোদিত মেডিকেল কলেজ হতে এমবিবিএস ডিগ্রি এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী।

আর্মি ডেন্টাল কোর (পুরুষ/মহিলা) এর জন্য। এসএসসি এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমোদিত মেডিকেল কলেজ হতে বিডিএস ডিগ্রি এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী।

বিঃ দ্রঃ ২০২২ সালের এইচএসসি/ ‘এ’ লেভেল পরীক্ষার্থী প্রার্থীগণও আবেদন করতে পারবেন কিন্তু তাদের অবশ্যই এসএসসিতে জিপিএ-৫.০০ বা “ও” লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ২ গ্রেড, ৩টিতে, ৪. গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে।তবে, বিএমএ যোগদানের পূর্বে ফলাফল প্রকাশিত হতে হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা

সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যেকোন সরকারী চাকরি হতে বরখান্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ করলে। দ্বৈত নাগরিকত্ব অথবা বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি থাকলে।

আইএসএসবি পরীক্ষায় দু’বার স্ক্রীন্ড আউট অথবা দু’বার প্রত্যাখ্যাত (একবার স্ক্রীন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবেন)।

যে কোন ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ড প্রাপ্ত। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে।

প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হল সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন।

প্রার্থীর বয়স ১৮ বছর হওয়ার পূর্বে ল্যাসিক করা হলে গ্রহণযোগ্য নয়। ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে নূন্যতম ৩ (তিন) মাস অতিবাহিত হতে হবে।

নির্বাচন পদ্ধতি

প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে।

প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা, ইংরেজী, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইট তে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশিকা প্রদান। স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা (পিএ পরিদপ্তর) কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং পরবর্তীতে যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

ক্যাডেটগণ একাডেমিতে ৩ (তিন) বছরের প্রশিক্ষণ গ্রহণ করবেন। ৪র্থ বছর বিএমএ/এমআইএসটি’তে অবস্থান করে অফিসার হিসেবে স্নাতক (সম্মান)/ইঞ্জিনিয়ার ডিগ্রী সমূহ সম্পন্ন করবেন।

সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযারী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবে কমিশন প্রাপ্তির পর লেফটেন্যান্ট-এর বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।

বিদেশে প্রশিক্ষণ। প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রান্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারগণের প্রশিক্ষণের জন্য বিদেশে গমনের সুযোগ।

ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনের সুযোগ। বাসস্থান নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ।

চিকিৎসা সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দূরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা।

সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়োজনে প্রার্থীদেরকে বিএমএতে যোগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলো। ক্যাডেট কলেজ/বিএনসিসি/এমসিএসকে-এর ক্যাডেটদের স্ব-স্ব কলেজ/রেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তনের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান পত্র প্রদান/বাতিলের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে।

নিয়মিত ডিফেন্সের চাকরির খবর পেতে আমাদের ফেসবুক পেজ এ যুক্ত হতে পারেন

134 thoughts on “বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২”

  1. ড্রাইভার রিকভারি পদে এখন আবেদন করা যাবে? জানালে উপকৃত হতাম।

    Reply
  2. আমার পড়াশুনা বেশি নেই আমি অনেক গরিব পরিবারের ছেলে আমার কি কোন চাকরি হবে আমি লম্বা ৫ ফিট ৮ ইঞ্চি তাই দোয়া করে দেখবেন আমার কোন উপকার করতে পারন কি না প্লিজ

    Reply
  3. ভাইয়া আমার বয়স সাড়ে সতেরো আমি কি আবেদন করতে পারবো , ভাইয়া রিপ্লে প্লীজ ।

    Reply
      • আমার বয়স ১৮
        উচ্চতা ৫ফিট ৭
        বুক ৩৪/৩৫
        আমার কি সেনাবাহিনীতে চাকরি হবে জানাবেন স্যার আমি ২০২১ এসএসসি পরিক্ষার্থী করোনার কারনে পিছিয়ে গেছি

        Reply
        • Sir..amar nam anika..ami ssc…2021 porikha ay 2.44 point paicei…amar height 5 fut 2 inc amar ki job hobay
          Please reply

          Reply
  4. বিজ্ঞাপন নম্বর, বিজ্ঞাপন তারিখ, ও ব্যাংকে যে নম্বরের টাকা জমা দেব এ গুলো কোথায় পাব? প্লিজ জানাবেন

    Reply
  5. বিজ্ঞাপন তারিখ, বিজ্ঞাপন নম্বর, ও যে নম্বরে ব্যাংকে টাকা পাঠাবো সে নম্বর টা প্লিজ দিবেন।।

    Reply
  6. আমি ১০ শ্রেনীতে পড়াশোনা করি 2022 সাল এর পরীক্ষার্থী।আমি কি Ssc পাস এর পর সেনাবাহিনীতে আবেদন করতে পারবো স্যার?আমার দুইটা কোঠা আছে।দয়া করে একটু বলবেন?

    Reply
  7. Sirআমার ssc এর রেজাল্ট ৪.০০ আমার বয়স এই অক্টোবর এ ১৮ হবে আমি কি আবেদন করতে পারব ?? প্লিজ রিপ্লাই টা দিবেন।

    Reply
  8. আমি 2022সালের hsc পরিক্ষার্থী আমার বয়স 17 আমার ssc তে 4.89 আমি কি আবেদন করতে পারবো

    Reply
    • কোন পদের কথা বলছেন, জুনিয়র অফিসারে পারবেন না, ২০ বছর লাগবে, এমওডিসিতে পারবেন

      Reply
  9. আমার বয়স ১৮
    উচ্চতা ৫ফিট ৭
    বুক ৩৪/৩৫
    আমার কি সেনাবাহিনীতে চাকরি হবে জানাবেন স্যার আমি ২০২১ এসএসসি পরিক্ষার্থী করোনার কারনে পিছিয়ে গেছি

    Reply
  10. আমার নাম জোবায়ের মোল্লা,আমি গরিব পরিবারের সন্তান। আমার উচ্চতা ৫ফিট ৪ইন্চি আমার শিক্ষাগত যোগ্যতা ssc-3.61/hsc-3.50।আমার একটা চাকরি প্রয়োজন। আমার বাড়ি
    সদর গোপালগঞ্জ

    Reply
  11. আমি কি পারবো স্যার আমি Jsc পাস করসি এবার Ssc দিবো স্যার।
    আমার বয়সঃ০২ঃ০২ঃ২০০৩ স্যার

    Reply
  12. আমার ব্যবসায় শাখায় এসএসসি তে ৪.৩৯ এবং এইচ এসএসসি ৪.২০ আমি কি ওয়ারেন্ট অফিসার পদে নিয়োগ দিতে পারবো ??

    Reply
  13. আমার ব্যবসায় শাখায় এসএসসি তে ৪.৩৯ এবং এইচ এসএসসি ৪.২০ আমি কি ওয়ারেন্ট অফিসার পদে নিয়োগ দিতে পারবো ?? এখানে বলা হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় যেকোনো একটিতে GPA ৫ অথবা ৪.৫০ থাকতে হবে !!! একটু বলবেন দয়া করে।

    Reply
  14. আমি সেনাবাহিনীর ডিফেন্স এ চাকরি করতে চাই পড়াশোনা Hsc

    Reply
  15. আমি সেনাবাহিনী ডিফেন্সে চাকরি করতে চাই
    পড়াশোনা এসএসসি পাস

    Reply
  16. স্যার আমার উচ্চতা ৫ , ৩ ইন্চি আমি ssc তে ৪,৪২ পয়েছি।। আমি কি আর্মিতে জয়েন করতে পারবো। যদি কোনো পোষ্টে জয়েন করতে পারি তাহলে এটা জানালে একটু উপকৃত হতাম।।

    Reply
  17. আসসালামুআলাইকুম
    আমার নামঃ মোঃ সোহেল
    এসমার্ট কার্ড বয়স ঃ ২০০০.৩.১২ তারিখ
    বুকের হাইঢ ঃঃ ৩২-৩৪
    ওয়েট৷ ঃঃ ৫৪
    উচ্চতা ঃঃ ৫.৯ ইনচি
    এসএসসি পরীক্ষার পয়েন্ট ঃঃ ৪.৩২
    স্যার আমি কি এফলাই করতে পারবো আর্মি তে

    Reply
  18. বাংলাদেশ থেকে ক্যাডেট কলেজের, যে সারকুলার টা দেওয়া হয়েছে, এখানে তো সারক নং টা নাই,আমাকে কি দয়াকরে জানাবেন।

    Reply
  19. আমি এখন নিউ টেনে । আমার দেশকে রক্ষা করার সপ্ন খুব ছোট বেলা থেকে। আমরা খুব গরিব কিন্তু কষ্টো করে পড়াশোনা চালিয়ে যাচ্ছি । আল্লাহ যদি মুখ তুলে তাকান আমার বয়স ১৮+

    Reply
  20. আমি এখন নিউ টেনে । আমার দেশকে রক্ষা করার সপ্ন খুব ছোট বেলা থেকে। আমরা খুব গরিব কিন্তু কষ্টো করে পড়াশোনা চালিয়ে যাচ্ছি । আল্লাহ যদি মুখ তুলে তাকান ।আমার বয়স ১৮+ আমি আল্লাহর ইচ্ছায় কোন ক্লালে ফেল করিনি। আমার গরিব আব্বু আম্মুকে দেখার জন্য আমর একটা চাকরির খুবই প্রয়োজন আমার

    Reply
  21. আল্লাহর ইচ্ছা আমার বডিফিগার হাইট ওয়েট সবই ঠিক ঠাক আছে আমার কী কোন চাকরি হবে স্যার

    Reply
  22. আমার বয়স 28/10/21এ শেষ হয়েছে আমিকি আবেদন করতে পারব

    Reply
    • আসসালামু আলাইকুম ভাইয়া আমি এবার ২০২১ সালের এসএসসি পরীক্ষা শেষ করেছি আামার আশা সেনাবাহিনীতে যোগদান করব আমি ৫ফিট ৬ লন্বায়। বয়স ১৭ বছর ৬ মাস ।ভাইয়া আমি কি যোগদান করতে পারব

      Reply
  23. বয়স :12,12,2004
    উচ্চতা:5”9
    ওয়েস্ট:61
    শিক্ষা:2021 সালে SSC পরীক্ষা দিয়েছি
    স্যার যখন আমার বয়স 7 তখন থেকে সপ্ন আমি pera commando হব।
    স্যার আপনি যদি একটু সাহায্য করতেন। কি ভাবে কি করব।প্লিজ স্যার।

    Reply
  24. স্যার পাছনাল ভাবে সাহায্য করেন।আমার স্বপ্ন ঔ একটা আর্মি প্যারা কমান্ডার হওয়া।

    Reply
  25. সার্কুলার এ তো বলেছে 17থেকে 20,,but, উপরের ছকে 18 থেকে 30 দেওয়া কেনো

    Reply
  26. সার আমার উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি আমি কি এপ্লাই করতে পারব

    Reply
  27. একজন সৈনিক থেকে সরাসরি লেফটেন্যান্ট হওয়ার জন্য কী কী যোগ্যতা প্রয়োজন?

    প্লিজ বলবেন

    Reply
  28. ভাইয়া আমি অষ্টম শ্রেণিতে পড়া ছেড়ে দিয়েছি ফ্যামিলি সমস্যার কারনে আমার উচ্চতা ৫’৮ ইঞ্চি আমার কী চাকরি হবে

    Reply
  29. আমি এবার এসএসসি পাস করেছি বিজ্ঞান বিভাগ থেকে আমার পয়েন্ট 4.56 আমি বাংলাদেশের একজন সৈনিক হতে চাই ইনশাআল্লাহ আমি কি আবেদন করতে পারব

    Reply
  30. স্যার এটার মাট কোথায় পড়তে পারে একটু বলবেন নেএকোনা থেকে বলচি

    Reply
  31. আমার নাম ফারবেজ। আমি এসএসসি পরিক্ষায় ৩.৬৭ পেয়েছি। আমি কি আবেদন করতে পারবো।আমার বয়স ১৮বছর।

    Reply
  32. ২৫/৯/২০০৪,, আমি কি আবেদন করতে পারবো? প্লিজ একটু জানাবেন।

    Reply
  33. বেসামরিক নিয়োগের আবেদন পত্র কোথায় জমা দিতে হয়??দয়া করে বলবেন একটু??

    Reply
  34. আমার ssc পয়েন্ট 3.06
    উচ্চতা.5.4
    উজন.49
    বয়স.18
    আর জেলা কুমিল্লা
    [ আমি কি পারবো আবেদন করতে plz রিপলাই ]
    আপনার মাধ্যেমে আবেদনটা,করা যাবে কি না। একটু যানাবেন স্যার

    Reply
  35. আমি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিতে চাই।আমার এস এস সি পয়েন্ট ৩.৫৬.
    কেউ আমাকে সাহায্য করলে অনেক উপকার হবে প্লিজ।কোন বড় মনের মানুষ আমার এই কমেন্টটা ফেলে আমাকে একটা উল্লেখিত জিমেইল এ মেসেজ দিবেন

    Reply

Leave a Comment