মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

Medical Admission 2021: মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তির আবেদন আহ্বান (২০২০-২০২১ শিক্ষাবর্ষ)- সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ এর জন্য প্রযোজ্য

২০২০-২০২১ শিক্ষা বর্ষে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য আবেদন বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত ভর্তি নীতিমালা অনুযায়ী অনলাইনে নির্ধারিত ছকে এবং নিমলিখিত শর্তাধীনে এমবিবিএস কোর্সে ভর্তিচ্ছু ছাত্র/ছাত্রীদের কাছ থেকে দরখাত্ত আহবান করা হচ্ছে।

আরও দেখুন- আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও ৫টি আর্মি মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

সময়সূচি

  • অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরুঃ ১১ ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২টা
  • আবেদনের শেষ তারিখঃ ০১ মার্চ, ২০২১ রাত ১২টা
  • প্রবেশপত্র বিতরণ (ডাউনলোড)- ২০ মার্চ – ২৫ মার্চ, ২০২১
  • ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবেঃ ০২ এপ্রিল, ২০২১
  • আবেদন লিঙ্কঃ http://dghs.teletalk.com.bd/

আবেদন করার যোগ্যতা

অনলাইনে নির্ধারিত ছকে এবং নিম্নলিখিত শর্তাধীনে এমবিবিএস কোর্সে ভর্তিচ্ছু ছাত্র/ছাত্রীদের কাছ থেকে দরখাস্ত আহবান করা হচ্ছে।

০১. বাংলাদেশের নাগরিক যারা ২০১৭ খর: বা ২০১৮ খ্রি: এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৯ খ্রি: বা ২০২০ খ্রি: এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করার যোগ্য হবেন। ২০১৭ খ্রি:পূর্বে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।

০২. সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে।

০৩. উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না ।

০৪. সকলের জন্যে এইচএসসি/সমমান পরীক্ষার জীববিজ্ঞানে ন্যুনতম গ্রেড পয়েন্ট ৩.৫০ থাকতে হবে।

০৫. ১০০ (একশত) নম্বরের ১০০ (একশত)টি এমসিকিউ (MCQ) প্রশ্নের ১(এক) ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয় ভিত্তিক নম্বর বিন্যাস: পদার্থবিদ্যা ২০: রসায়নবিদ্যা ২৫ জীববিজ্ঞান ৩০; ইংরেজি ১৫; সাধারণ জ্ঞান: বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ ১০

২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর:

(এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুন + এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুন + ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর) থেকে ০৫ (পাচ) নম্বর কর্তন করে এবং পূর্ববর্তী বৎসরের সরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নম্বর থেকে ৭.৫ (সাত দশমিক পাচ) নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে।

লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যুনতম ৪০ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গন্য হবেন। কেবলমাত্র কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকা সহ ফলাফল প্রকাশ করা হবে।

আরও দেখুন- জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে নিম্ন লিখিতভাবে মূল্যায়ন করা হবে

ক) এসএসসি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ_ ৭৫ নম্বর (সর্বোচ্চ)

খ) এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ _ ১২৫ নম্বর (সর্বোচ্চ)

লিখিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং অনুচ্ছেদ ০৭-এ বর্ণিত পদ্ধতিতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যোগফলের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

  • অনলাইনে আবেদন পুরণ করার সময় নির্দেশাবলি ভাল ভাবে পড়ে বুঝে নির্দেশনা অনুষারী সতর্কতার সাথে পূরণ করতে হবে ।

**পরীক্ষা ফির ১০০০/- (এক হাজার) টাকা শুধু টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে।

পরীক্ষার মানবন্টন

  • জীববিজ্ঞান (৩০), পদার্থ (২০), রসায়ন (২৫), ইংরেজি (১৫), সাধারণ জ্ঞানঃ বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ব (১০)
    মোট=১০০; সময়ঃ ১ ঘন্টা

মেডিকেল ভর্তি সার্কুলার ২০২১ (অফিসিয়াল)

মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

নিয়মাবলি

১৬. আবেদনপত্র প্রক্রিয়াকরণ, নিরীক্ষণ এবং নিশ্চিত করণ কম্পিউটারের মাধ্যমে করা হবে।

১৭.১ বাংলাদেশি নাগরিক যারা বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/এইচএসসি এর সমমান পরীক্ষায় উত্তীর্ণ তাদের মার্কসসীট সমূহ বাংলাদেশে প্রচলিত জিপিএতে রূপান্তর করে সংগ্রহ করার পর অনলাইনে আবেদন করতে পারবেন!

সেক্ষেত্রে তাদেরকে পরিচালক, চিকিৎসা শিক্ষা, স্বাহ্য শিক্ষা অধিদপ্তর, মহাখালী, ঢাকা বরাবরে ২০০০/-(দুই হাজার) টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডারসহ আবেদন করে সার্টিফিকেট সংগ্রহ করার সময় নম্বর নিতে হবে।

সংগ্রহ করার জন্য এসএসসি/এইচএসসি এর সমমান পরীক্ষার মূল মার্কসসীট ও সনদপত্র প্রযোজ্য ক্ষেত্রে এবং মার্কসসীট ও সনদপত্র সমূহের সত্যায়িত কপি সাথে আনতে হবে।

১৭.২ বাংলাদেশের নাগরিক যারা বিদেশ থেকে এসএসসি এবং এইচএসসি এর সমমান পরীক্ষার উত্তীর্ণ হয়েছেন, তাদের মার্কসসীটসমূহ সংশ্লিষ্ট দেশের বাংলাদেশি দূতাবাস/বাংলাদেশে অবস্থিত সংশ্লিষ্ট দেশের দূতাবাস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা, বাংলাদেশ কর্তৃক সত্যায়িত করাতে হবে, অন্যথায় সার্টিফিকেট দেয়া যাবে না।

১৮. মুক্তিযোদ্ধা ও উপজাতী/পার্বত্য জেলার অ-উপজাতীয় কোটায় আবেদনকারী প্রার্থীদের যথাক্রমে মুক্তিযোদ্ধা ও উপজাতী/পার্বত্য জেলার অ-উপজাতীয় সনদের স্মারক নম্বর/সনদ নম্বর ও তারিখ অনলাইন আবেদনে এন্ট্রি করতে হবে, স্মারক নম্বর/সনদের নম্বর ও তারিখ ছাড়া উক্ত কোটাসমূহে
এন্ট্রি হবে না।

১৯. নির্বাচিত প্রার্থীদের দেয়া তথ্য অসম্পূর্ণ অথবা ভুল প্রমানিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

২০. ভর্তি সংক্রান্ত যে কোন তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট থেকে জানা যাবে।

২১. ভর্তি সংক্রান্ত যে কোন বিষয়ে ‘ভর্তি পরীক্ষা কমিটি’ এর সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

  • অধ্যাপক ডাই এ কে এম আহসান হাবিব
  • পরিচালক (চিকিৎসা শিক্ষা)
  • স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর , মহাখালী, ঢাকা
  • ফোনঃ-৪৮৮১১২০০

আরো দেখতে পারেন-

সবার আগে নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ এ লাইক/ জয়েন দিয়ে রাখুন

Leave a Comment