জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ঃ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২০-২০২১ এর সার্কুলার প্রকাশ হয়েছে। আবেদনের নিয়ম, সময়সূচি সহ সকল তথ্য বিস্তারিত দেখে নিন এবং সময় থাকতে আবেদন করে ফেলুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২১

  • অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরুঃ ১৩ ফেব্রুয়ারি, ২০২১
  • আবেদনের শেষ তারিখঃ ০২ মার্চ, ২০২১
  • ডাটা এন্ট্রি নিশ্চয়নের শেষ তারিখঃ ০৩ মার্চ, ২০২১
  • টাকা জমা দেওয়ার শেষ তারিখ: ০৪ মার্চ, ২০২১
  • বিবরনী ফরম ও অন্যান্য কাগজ জমা দেয়ার শেষ তারিখঃ ০৭ মার্চ, ২০২১
  • আবেদন লিংক: www.nubd.info/honours

আবেদন ফরম সংগ্রহ

অনার্স ১ম বর্ষ পরীক্ষার আবেদন ফরম পরীক্ষার্থী নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিক ভাবে পূরণ করে DOWNLOAD-এর মাধ্যমে প্রিন্ট কপি নির্ধারিত ফিসহ স্ব স্ব বিভাগে জমা দিবে।

আরও দেখুন- মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

পরীক্ষার্থীদের জন্য করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে পরীক্ষার্থীগণ আবেদন ফরম সংগ্রহ করার পর নির্ধারিত ফিসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দিবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে বিষয়কোড সঠিক এন্ট্রি করা হয়েছে কি না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে আবেদন ফরম DOWNLOAD করার সময় ফরমের নির্দিষ্ট স্থানে সিলেবাসে উল্লিখিত বিষয়কোড (ব্যবহারিকসহ) পুরণ করতে হবে । বিষয়কোড ভূল পূরণের জন্য বিশ্ববিদ্যালয় দারী থাকবে না।

আবেদন ফরমে কোন প্রকার ভুল হলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ফরম CENCEL করে পুনরায় আবেদন ফরম DOWNLOAD করতে হবে।

পরীক্ষার্থীর REGISTRATION কার্ডে উল্লিখিত অনার্স বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরমপূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে কোন প্রকার ভুল থাকলে তা প্রবেশপত্র ইস্যুর আগেই সংশোধন করে নিতে হবে।

আবেদন ফরমের সাথে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত তারিখের মধ্যে স্ব স্ব কলেজের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

ফি জমাদানের পদ্ধতি

২০২০ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার সকল পরীক্ষার্থীর ফি ডিজাইনকৃত নির্ধারিত জমা ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nubd.info/honours)-থেকে ডাউনলোড করে “সোনালী সেবা” এর মাধ্যমে যে কোন সোনালী ব্যাংকের শাখায় জমা দিতে হবে ।

সংশ্লিষ্ট কলেজ (www.nubd.info/honours)- ওয়েব সাইট অথবা কলেজের ই-মেইল এড্রেসে LOG IN করে PAY SLIP ডাউনলোড করবে। PAY SLIP এ সংশ্লিষ্ট খাতের সঞ্চয়ী হিসাব নম্বর উল্লেখ পূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং এর PRINT COPY নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিয়ে শেষ তারিখের মধ্যে জমা রশিদ সংগ্রহ করতে হবে। পরবর্তীতে এ সংক্রান্ত কোন প্রকার আপত্তি গ্রহণযোগ্য হবে না।

PAY SLIP সংগ্রহের জন্য ০৪/০৩/২০২১ তারিখ বৃহস্পতিবার বিকাল ০৪:০০ টা পর্যন্ত সোনালী সেবার LINK ACTIVE থাকবে । নির্ধারিত সময়ের পূর্বে অথবা পরে PAY SLIP ডাউনলোড করা এবং টাকা জমা দেয়া যাবে না। সোনালী সেবা ব্যতিত ব্যাংক-এ প্রচলিত অন্য কোন ফরমে টাকা জমা প্রদান করা হলে পরবর্তীতে উদ্ভুত জটিলতার জন্য কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১
জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১
জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী

নিয়মিত পরীক্ষার্থীদের জন্যঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের সকল ছাত্র-ছাত্রী (যারা রেগুলেশন অনুযায়ী কোর্স সম্পন্ন করেছে) ২০২০ সালের অনার্স ১ম বর্ষের নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে ।

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্যঃ ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করে NOT PROMOTED হয়েছে অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি এ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২০ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। NOT PROMOTED শিক্ষার্থীকে পূর্ববতী বছরের পাসকৃত কোর্সের পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০১৯ সালের অনার্স ১ম বর্ষে

প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে “C”, বা “D” গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযোগ পাবে এবং “F” GRADE প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে।

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্যঃ ২০১৯ সালের অনার্স ১ম বর্ষে যে সকল শিক্ষার্থী নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে প্রমোশন পেয়েছে, এ সকল শিক্ষার্থীরা শুধুমাত্র C এবং D GRADE প্রাপ্ত কোর্স/কোর্সসমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

যে সকল শিক্ষার্থী ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে প্রমোশন পেয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে “F” গ্রেড রয়েছে তারা ২০২০ সালের পরীক্ষায় “F” গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবে ।

আরও দেখুন- MIST ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

সকল “F” গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে (রেজিস্ট্রেশনের মেয়াদে) অবশ্যই ন্যুনতম “D” গ্রেড এ উন্নীত করতে হবে। “F” গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে পরবর্তীতে গ্রেড উন্নয়নের কোন সুযোগ থাকবে না এবং ফলাফল যাই হোক না কেন B+ গ্রেড এর বেশি প্রাপ্য হবে না।

২০১৯ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে “C” PROMOTED প্রাপ্ত পরীক্ষার্থীদের অনুপস্থিত পত্রে ২০২০ সালের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নয়নের কোন সুযোগ নাই।

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ এ লাইক/ জয়েন দিয়ে রাখুন

Leave a Comment