বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ঃ বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) নিয়োগ বিজ্ঞপ্তি 2022 প্রকাশ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের স্মারকের পরিপেক্ষিতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের রাজস্ব খাতের নিম্নবর্ণিত পদসমূহ পূরণের জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

চাকরির ধরনসরকারি চাকরি
জেলাসকল জেলা
চাকরি দাতা প্রতিষ্ঠানবাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ
ওয়েবসাইটbscir.gov.bd
মোট পদ০৫টি
পদের সংখ্যা৩৯ জন
বয়স১৮-৪০ বছর
শিক্ষাগত যোগ্যতাস্নাতকোত্তর/পিএইচডি
আবেদনের শেষ তারিখ১৬ জুন, ২০২২
আবেদনের মাধ্যমডাকযোগে

আরো দেখুন- সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ নিয়োগ 2022

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের স্মারকের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর)-এর অধীনে “ইনস্টিটিউট অব টেকনোলজি এন্ড ইনোভেশন”-এর অনুকূলে রাজস্ব খাতের নিম্নবর্ণিত অস্থায়ী পদসমূহ (স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে) পূরণের জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ নিয়োগ বিজ্ঞপ্তি

আরো দেখুন-

বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ নিয়োগ ২০২২

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের নিম্ন বর্ণিত ফেলোশিপের জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট থেকে নির্ধারিত ছকে আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে। প্রাথমিকভাবে এক বৎসরের জন্য সকল ফেলোশিপ প্রদান করা হবে। গবেষণার সন্তোষজনক অগ্রগতি সম্পর্কে পরিষদ কর্তৃক গঠিত মূল্যায়ন কমিটির সুপারিশ এবং বোর্ড অনুমোদনের শর্তে বছর ভিত্তিক নবায়নের মাধ্যমে ফেলোশিপের মেয়াদ বর্ধিত হতে পারে।

সাধারণভাবে ফেলোশিপের মোট মেয়াদ কখনও ৪ বৎসরের অধিক হবে না। ফেলোদের নির্ধারিত হারে ভাতা/আনুতোষিক প্রদান করা হবে। বিসিএসআইআর পোস্ট ডক্টরাল ফেলোশিপে বিদেশী প্রার্থীরাও আবেদন করতে পারবেন। তবে সেক্ষেত্রে বিসিএসআইআর-এর একজন গবেষণা তন্তাবধায়কের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনপত্রের নির্ধারিত ফরম বিসিএসআইআর সচিবালয় হতে অথবা বিসিএসআইআর-এর ওয়েবসাইট থেকে ডাউনলোড করে সংগ্রহ করা যাবে। ফেলোদের গবেষণাকর্ম বিসিএসআইআর-এর বিভিন্ন গবেষণাগারে সম্পাদন করতে হবে এবং গবেষণা প্রস্তাব বিসিএসআইআর-এর লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সংগতিপূর্ণ ও বিসিএসআইআর-এর নির্ধারিত হুকে গবেষণা প্রস্তাব, গবেষণা তন্তাবধায়কের স্বাক্ষরসহ জমা দিতে হবে।

আবেদনপত্রের সাথে সদ্য তোলা ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি (সত্যায়িত), শিক্ষগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি ও বিভিন্ন পরীক্ষার নফরপত্রের সত্যায়িত অনুলিপি, জাতীয় পরিচয়পত্রের অথবা জন্মনিবন্ধন কার্ডের সত্যায়িত অনুলিপি এবং সচিব, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ঢাকা এর অনুকূলে ৩০০/- (তিনশত) টাকার অফেরতযোগ্য পে-অর্ডার/ব্যাংক ড্রাফট সংযুক্ত করতে হবে।

আবেদনপত্র ব্যক্তিগতভাবে অথবা ডাকযোগে সচিব, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ড. কুদরত-এ-খুদা সড়ক, ধানমন্ডি, ঢাকা-১২০৫ এই ঠিকানায় আগামী ২৯/০৭/২০২১ তারিখের মধ্যে পৌছাতে হবে।

আবেদনকারী কোন প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তাকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে এবং ফেলো নির্বাচিত হলে “বিসিএসআইআর-এর গবেষণা প্রতিষ্ঠানে সার্বক্ষণিক ও পূর্ণ মেয়াদে কাজের জন্য কর্মস্থল থেকে অবমুক্ত করতে আপত্তি নেই” এই মর্মে প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়নপত্র আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

বিসিএসআইআর-এর কোন ফেলোশিপ চাকরি হিসেবে গণ্য হবে না এবং ফেলোশিপের অধীনে কর্মরত থাকলে কোন ফেলোকে কোন প্রকার ছুটি প্রদান করা যাবে না। একই গবেষণা কাজের জন্য অন্য কোন ফেলোশিপ গ্রহণকারীদের আবেদন করার প্রয়োজন নেই।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ এর নতুন এই নিয়োগ বিজ্ঞপ্তিতে ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেয়া হবে। সকল জেলার প্রার্থী এখানে আবেদন করতে পারবেন না। উল্লেখিত জেলা দেখে আপনার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আবেদন করুন। বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে ১৬ জুন, ২০২১ তারিখ।

নিয়োগের শর্তসমূহ

পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক ব্যক্তি ওয়েবসাইটে আবেদনপত্র পুরণ করতে হবে। আবেদনের সময়সীমা নিম্নরূপ। উক্ত সময়সীমার মধ্যে ইউসার আইডি প্রাপ্ত প্রার্থীগণ আবেদনপত্র সাবমিট-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস এ পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

  • আবেদন শুরুর তারিখ ও সময়ঃ ০৬/০৬/২০২১, সকাল ১০ টা
  • আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়ঃ ২৪/০৬/২০২১ বিকাল ৫ টা

আবেদনপত্রে প্রার্থী তার স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ প্রস্থ ৮০) ও রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০ প্রস্থ ৩০০) স্ক্যান করে নির্ধারিত স্থানে দাখিল করবেন। আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু আবেদনপত্র দাখিল করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি ওয়েবসাইটে এবং প্রার্থীর মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে (শুধুমাত্র যোগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানো হবে। আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

এসএমএস-এ প্রেরিত আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে পরবর্তীতে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী সংগ্রহ পূর্বক রঙ্গিন প্রিন্ট করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ আইডি পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীকে (বিসিএসআইআর-এর ওয়েবসাইটে প্রকাশিত নমুনা মোতাবেক) নির্দিষ্ট ফরমে অনুমতিপত্র মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করতে হবে।

নিয়োগ সংক্রান্ত সরকারি নিয়মাবলী এবং কোটার ক্ষেত্রে সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুসৃত হবে। আবেদনে উল্লিখিত তথ্য প্রমাণের জন্য মূল সার্টিফিকেট ও রেকর্ডপত্র মৌখিক পরীক্ষার সময় উপস্থাপন করতে হবে।

নির্বাচনী পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। এ ধরনের পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন ভাতা প্রদান করা হবে না। পরীক্ষার সময়সূচী বিসিএসআইআর এর সাইটে প্রকাশ করা হবে। কোন প্রকার তদবির প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

নিয়োগকৃতদের রাজশাহী, চট্টগ্রাম, জয়পুরহাটসহ বিসিএসআইআর-এর বিভিন্ন গবেষণাগার/ইউনিটে পদায়ন করা হবে। কোন কারণ দর্শানো ব্যতিরেকে যে কোন আবেদনপত্র বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

নিয়মিত চাকরির বিজ্ঞপ্তি পেতে আমাদের ফেসবুক পেজ এ যুক্ত হতে পারেন

Leave a Comment