বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ সার্কুলার

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১-Bangladesh Police Constable Job Circular 2021: বাংলাদেশ পুলিশ এ ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ ২০২১ এর লক্ষ্যে আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের অনলাইনে আবেদন আহবান করা হচ্ছে এবং জেলাভিত্তিক শূন্যপদের বিবরণ বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। পুলিশ কনস্টেবল হিসেবে পুরুষ ২৫৫০ জন ও নারী ৪৫০ জন অর্থাৎ ৩০০০ জন নিয়োগ দেয়া হবে।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

চাকরির ধরনডিফেন্স চাকরি
জেলা৬৪টি জেলা
শূণ্যপদপুলিশ কনস্টেবল
নিয়োগ দিবেবাংলাদেশ পুলিশ
পদের সংখ্যা৩০০০ জন
বয়স১৮-২০ বছর
শিক্ষাগত যোগ্যতাএসএসসি/মাধ্যমিক
অনলাইনে আবেদন শুরু১০ সেপ্টেম্বর ২০২১
আবেদনের শেষ তারিখ০৭ অক্টোবর, ২০২১
আবেদনের মাধ্যমঅনলাইন
ঠিকানাhttp://police.teletalk.com.bd

এছাড়া দেখতে পারেন- সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১

বাংলাদেশ পুলিশ কনস্টেবল সার্কুলার পিডিএফ সহ বিস্তারিত নিচে দেয়া হল। তারপরও কোন জিজ্ঞাসা বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। বিজ্ঞপ্তির সকল অংশ বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহীত।

  • শূন্যপদঃ পুলিশ কনস্টেবল (টিআরসি)
  • পদসংখ্যাঃ ৩০০০ জন
  • শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি পাশ (কমপক্ষে জিপিএ ২.৫)
পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার কনস্টেবল
পুলিশ কনস্টেবল নিয়োগ
বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ সার্কুলার
পুলিশ কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ বিজ্ঞপ্তি
পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার কনস্টেবল
পুলিশ কনস্টেবল নিয়োগ-১
পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার কনস্টেবল
বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ

Police Constable Job Circular 2021

শিক্ষাগত যোগ্যতা হচ্ছে ন্যূনতম জিপিএ ২.৫ সহ এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। শারীরিক যোগ্যতা হিসেবে সাধারণ ও অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং নারী প্রার্থীদের ৫ ফুট ২ ইঞ্চি থাকতে হবে। বুকের মাপ পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ও সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি ও ৩৩ ইঞ্চি হতে হবে। বয়স চলতি বছরের ৭ অক্টোবর, ২০২১ তারিখে ১৮-২০ বছর হতে হবে।

প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। যেসকল প্রার্থীর বয়স ০৭ অক্টোবর ২০২১ তারিখে বর্ণিত বয়সসীমার মধ্যে থাকবে তারা আবেদনের যোগ্য মর্মে বিবেচিত হবেন। তবে ২৫ মার্চ ২০২০ তারিখে যারা সর্বোচ্চ বয়সসীমায় পৌছেছেন তারাও আবেদনের যোগ্য মর্মে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটার জন্য বিদ্যমান কোটা পদ্ধতি অনুসূত হবে।

ওজন বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে এবং দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে।

কনস্টেবল পদের আবেদন যেভাবে

প্রথমে উপরে দেয়া আমাদের আবেদন লিংক অপশনে প্রেস করুন। সেখানে আবেদন করার লিংকের পাশাপাশি আবেদন করার নিয়ম (ভিডিও টিউটোরিয়াল) ও দিক নির্দেশনা সম্বলিত বেশ কিছু লিংক দেয়া আছে।

আবেদন ফরম পূরণ করার পর যোগ্য প্রার্থীরা একটি ইউজার আইডি পাবেন। পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে উক্ত ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রেপেইড মোবাইল থেকে সার্ভিস চার্জ বাবদ ৩০ টাকা জমা দিতে হবে।

অনলাইনে আবেদন করার সময় প্রার্থীর স্বাক্ষর ( ৩০০*৮০ পিক্সেল) ও রঙিন ছবি ( ৩০০*৩০০ পিক্সেল) স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। ইউজার আইডি পাওয়ার পর কমপক্ষে ৩০ টাকা আছে এমন একটি টেলিটক প্রিপেইড মোবাইল থেকে ২টি এসএমএস করতে হবে।

প্রথমে TRC <SPACE> USER ID লিখে 16222 নম্বরে সেন্ড করতে হবে

এরপর টেলিটক থেকে একটি ফেরত মেসেজ আসবে এবং সাথে একটি পিন কোড দিবে। আপনি আবেদন নিশ্চিত করতে

ফিরতি মেসেজে TRC <SPACE> YES <SPACE> PIN NUMBER লিখে সেন্ড করুন 16222 নম্বরে

এরপর আপনাকে স্বাগত জানিয়ে সার্ভিস চার্জের টাকা কেটে নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে এবং আপনার আবেদন প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন হবে।

প্রাথমিক নির্বাচনের জন্য শারীরিক পরীক্ষায় অংশ নিতে প্রবেশপত্র ডাউলোড করে রাখতে হবে। প্রাথমিক নির্বাচন পদ্ধতি অনুসরণ করে বাছাইকৃত প্রার্থীদের মোবাইল নম্বরে নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে। এরপর মোবাইলে এসএমএসে মাধ্যমে প্রেরিত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। এসময় অ্যাডমিট কার্ড দুই কপি প্রিন্ট করে নিতে হবে।

নিয়মিত পুলিশের বিজ্ঞপ্তির খবর পেতে আমাদের ফেসবুক পেজ এ যুক্ত হতে পারেন

16 thoughts on “বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ সার্কুলার”

  1. আমার বয়স ২১ বছর হয়ে গেছে আমি কি আবেদন করতে পারবো জন্ম সন ২০/০২ /২০০১

    Reply
  2. আমার বয়স ২১ বছর হয়ে গেছে আমি কি আবেদন করতে পারবো জন্ম সন ২০/০২ /২০০১
    দয়া করে জানাবেন প্লিজ

    Reply
  3. আমার জন্ম সাল ০৪/০৪/২০০৪ আমি কি আবেদন করতে পারবো

    Reply

Leave a Comment