ডুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

ডুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ঃ ডুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ (DUET Admission Circular 2020-21) প্রকাশিত হয়েছে। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুর-এ বিভিন্ন অনুষদের অধিভূক্ত বিভাগ সমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামে ভর্তির জন্য ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী বাছাই করা হবে।

এই নিমিত্তে উপযুক্ত প্রার্থীকে বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক পরিচালিত “নগদ” অথবা DBBL কর্তৃক পরিচালিত “রকেট” এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি বাবদ ৯৮০/- (নয়শত আশি) টাকা প্রদান করতে হবে। ডুয়েট ভর্তির যোগ্যতা সহ সকল তথ্য বিস্তারিত আলোচনা করা হল।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর সকল বিভাগসমূহ ও ভর্তি যোগ্যতা নিচে দেয়া হল।

ক্রমিক নংবিভাগসমূহ
সিভিল ইঞ্জিনিয়ারিং
ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং
টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
আর্কিটেকচার
ইন্ড্রাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং
কেমিক্যাল এন্ড ফুড ইঞ্জিনিয়ারিং
ম্যাটেরিয়ালস এন্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং
আরো দেখুন- GST/ গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২০-২১

প্রার্থীর সাধারণ যোগ্যতা

ক) প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হইতে হইবে ।

খ) প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ দাখিল বা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৫০% নম্বর অথবা ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৩.০০ (ঐচ্ছিক বিষয়সহ) পেয়ে উত্তীর্ণ হতে হবে।

গ) প্রার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/এগ্রিকালচার এ গড়ে কমপক্ষে ৬০% নম্বর অথবা ৪.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

ঘ) ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/এগ্রিকালচার পরীক্ষায় ২০১৯ ও পরবর্তী সনে উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে সরকারী, আধা-সরকারী, স্বায়ত্ব-শাসিত, সেক্টর কর্পোরেশন-এ শিক্ষকতাসহ অন্যান্য পদে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

ঙ) ভর্তি পরীক্ষা ২০২০-২০২১ প্রসপেক্টাস এর ৪ (ক) ছক অনুযায়ী উল্লেখিত বিভাগ সমূহে ভর্তির জন্য আবেদন করা যাবে।

চ) একজন প্রার্থী সর্বোচ্চ ২টি বিভাগে আবেদন করতে পারবে। একাধিক বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীকে পৃথক পৃথকভাবে আবেদন করতে হবে। তবে আবেদনকারী প্রসপেক্টাস এর ৬-এ উল্লেখিত সময়সূচি অনুযায়ী একই সময়ে অনুষ্ঠিত বিভাগসমূহের যে কোন ১ টিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে ।

ছ) চাকরীরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে ।

জ) বিদেশী শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রার্থীকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে। উল্লেখ্য, অনলাইনে ভর্তির প্রক্রিয়া বিদেশী শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয়। তবে বিদেশী শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত তথ্য duet.ac.bd হতে সংগ্রহ করা যাবে।

  • আবেদন শুরু হবেঃ ২ মে , ২০২১
  • আবেদনের শেষ তারিখঃ ২০ জুন, ২০২১
  • আবেদনের মাধ্যমঃ অনলাইন

ডুয়েট ভর্তি পরীক্ষা ২০২০-২১

ডুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১
ডুয়েট ভর্তি বিজ্ঞপ্তি

অনলাইন নির্দেশনা এবং বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক পরিচালিত “নগদ” অথবা DBBL কর্তৃক পরিচালিত “রকেট” এ ভর্তি ফি প্রদানের মাধ্যমে প্রার্থীগণ ০২/০৫/২০২১ রবিবার সকাল ১০:০০ ঘটিকা হইতে ২০/০৬/২০২১ রবিবার বিকাল ০৪:০০ ঘটিকা পর্যন্ত আবেদন করতে পারবে।

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ এ যুক্ত হতে পারেন

Leave a Comment