চাকরির খোঁজে

শিক্ষা জীবনের একেকটি স্তর শেষ করে আমরা একেক জন একেক দিকে চলে যাই। কেউ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হবে কাজের সন্ধান করি।

আবার কেউবা এসএসসি পাশ করে, কেউবা এইচএসসি পাশ করে, আবার কেউ স্নাতক/স্নাতকোত্তর পাশ করে চাকরি খোঁজ করি।

আবার অনেকেই আরো উচ্চ শিক্ষা সমাপ্ত করে ভালো চাকরির স্বপ্ন দেখি।  মনের মত চাকরি পেতে প্রয়োজন এই বিষয়ে একাগ্রতা। ভালো কাজ পেতে হলে সর্বদা চোখ কান খোলা রাখা চাই।

অর্থাৎ নিয়মিত চাকরির বিজ্ঞপ্তির খোজ রাখা অত্যন্ত জরুরি। এর আগে জানতে হবে কোথায় সরকারি, বেসরকারি, কোম্পানি, ব্যাঙ্ক সহ সকল চাকরির সন্ধান পাওয়া যায়।

চাকরির বিজ্ঞপ্তির খবর পাওয়া যায় এরকম প্রধান মাধ্যম গুলো নিচে দেওয়া হলঃ 

  •  জাতীয় দৈনিকে প্রকাশিত বিজ্ঞাপন
  •  চাকরির ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞাপন
  •  ব্যক্তিগত খোঁজ
  • সাপ্তাহিক চাকরির পত্রিকা

দৈনিক পত্রিকাগুলোর ভিতরের পাতাগুলোতে প্রচুর চাকরির বিজ্ঞাপন দেওয়া থাকে। সেখানে কিভাবে আবেদন করতে হবে, কোন ঠিকানায় আবেদন পত্র পাঠাতে হবে সব বিস্তারিত দেওয়া থাকে। 

আজকাল অনেক প্রতিষ্ঠান অফিসের ঠিকানায় আবেদনপত্র না পাঠিয়ে ইমেইলে পাঠাতে বলে। অনেক প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইটে একাউন্ট খুলে আবেদন করতে বলে।

তবে সরকারি-বেসরকারি চাকরির আবেদন ফরম কিনেও আবেদন করা যায়। সে ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়ম কানুন বিজ্ঞাপনে  বলা থাকে। 

জাতীয় দৈনিকের পাশাপাশি চাকরির জন্য আলাদা পত্রিকাও রয়েছে। সেগুলোতে খুঁজলে অনেক চাকরির সন্ধান পাওয়া সম্ভব।

প্রযুক্তিনির্ভর এক বিংশ শতাব্দীতে চাকরি খোঁজার অন্যতম হাতিয়ার হচ্ছে ইন্টারনেট।

চাকরি বিজ্ঞাপন সমৃদ্ধ আলাদা ওয়েবসাইট হয়েছে বেশ কয়েকটি। এরমাঝে প্রথম সারির ওয়েবসাইট গুলোতে প্রচুর চাকরির বিজ্ঞপ্তি দেওয়া থাকে।

চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ হয় এরকম কিছু ওয়েবসাইট হলঃ

প্রজবসবিডি, বাংলা সাইবার, চাকরির খবর, বিডি ক্যারিয়ার, প্রথম আলো, লেখাপড়া বিডি এছাড়াও আরো অনেক রয়েছে, যেগুলো বলে শেষ করা যাবে না।

চাকরির জন্য কি যোগ্যতা প্রয়োজন, আবেদনের শেষ তারিখ কবে, চাকরি পাওয়ার পর কি কি সুযোগ সুবিধা প্রদান করা হবে তা বিস্তারিত বলা থাকে এসব ওয়েবসাইটে। ফলে অনলাইনে ইচ্ছা করলেই পছন্দমত চাকরিতে আবেদন করা সম্ভব। 

শুধু বিজ্ঞপ্তি দেখে নয় বরং পরিচিত অনেকের কাছ থেকে অনেক চাকরির সন্ধান পাওয়া যায়।

সব পত্রিকার সব বিজ্ঞপ্তি জানা সম্ভব নয়। সেজন্য সকলের সাথে সুসম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরী।

একই সাথে সবসময় চাকরির বিষয় তাদের কে ওয়াকিফহাল রাখা প্রয়োজন যাতে তারা সন্ধান পেলে তা সময় মত জানায়। সকলের সাথে যোগাযোগ বজায় রাখা একটি গুরুত্বপূর্ণ দক্ষতা,  এই বিষয় নিয়ে পরবর্তীতে আলোচনা করা হবে। 

Leave a Comment