প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (১৫৩টি পদ)

প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ঃ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে চাকরি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি 2022 প্রকাশিত হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরের রাজস্বখাতভুক্ত বিভিন্ন গ্রেডের নিম্ন বর্ণিত স্থায়ী শূন্যপদ পূরণের নিমিত্ত বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ ২০২২

চাকরির ধরনসরকারি চাকরি
জেলাউল্লেখিত জেলা
নিয়োগ দাতা প্রতিষ্ঠানপ্রতিরক্ষা মন্ত্রণালয়
ওয়েবসাইটmod.gov.bd
শূন্য পদ২৫টি
পদের সংখ্যা১৫৩ জন
বয়স১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা৮ম-স্নাতক
আবেদন শুরু১৪ জুলাই, ২০২২
আবেদনের শেষ তারিখ০৪ আগস্ট, ২০২২
আবেদনের মাধ্যমটেলিটক অনলাইনে

প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি

বাহিনী সদর দপ্তর এবং প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরসহ আন্তঃবাহিনী সংস্থা সমূহের সাংগঠনিক কাঠামোর রাজস্ব খাতভক্ত প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়ের প্রশাসনিক আওতাহীন নিচে বর্ণিত বেসামরিক শূন্যপদসমূহ অস্থায়ী ভিত্তিতে পূরণের জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

আবেদনের ঠিকানাঃ http://dcd.teletalk.com.bd

প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি

আরো দেখতে পারেন-

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে চাকরি ২০২২

প্রার্থীকে নির্ধারিত ফরমে বর্ণিত তথ্যাদি পূরণ পূর্বক স্বহস্তে সাক্ষর করে চেয়ারম্যান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো), আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭ বরাবর আবেদন করতে হবে। ফরমটি স্পারসোর ওয়েবসাইট হতে সংগ্রহ করা যাবে।

আবেদনপত্রের সাথে প্রার্থীর বর্তমান ঠিকানা সম্বলিত ৯.৫ ইঞ্চি * ৪.৫ ইঞ্চি মাপের খাম ১০ টাকা দামের ডাক টিকিট সংযুক্ত করে দাখিল করতে হবে। আবেদনপত্র ও পরীক্ষার ফি জমাদান শুরু এবং শেষ হওয়ার তারিখ ও সময়- আবেদনপত্র পুরণ ও ফি জমাদান শুরুর তারিখ ও সময়- ২৯/০৭/২০২১ তারিখ সকাল ০৯ঃ০০ টা।

আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়- ৩০/০৮/২০২১ তারিখ বিকাল ৫ঃ০০ টা। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। আবেদনপত্র চেয়ারম্যান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো), আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭ -এই ঠিকানায় প্রেরণ করতে হবে।

পরীক্ষার ফি বাবদ চেয়ারম্যান, স্পারসো-র অনুকূলে ৫০০ টাকার (অফেরতযোগ্য) পেমেন্ট অর্ডার/ব্যাংক ড্রাফট আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।

বয়সসীমা ২৯/০৭/২০২১ তারিখে সর্বোচ্চ বয়স ৪৩ বছর, তবে অধিকতর যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৫০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

সরকারের পূর্বানুমতি ব্যতিরেকে কোন প্রার্থী কোন বিদেশী নাগরিককে বিবাহ করে থাকলে বা বিবাহ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হলে তিনি আবেদন করার জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় অনুমতির কপি প্রদর্শন করতে হবে। আবেদনপত্রের সাথে নিমোক্ত কাগজ পত্রাদি দাখিল করতে হবে-

  • কোনো প্রার্থী বিদেশ হতে ভার অর্জিত কোনো ডিগ্রিকে উপরোল্লিখিত পদের পার্খে বর্ণিত কোনো শিক্ষাগত যোগ্যতার সমমানের বলে দাবি করলে তাকে সে মর্মে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি।
  • শিক্ষাগত ও অভিজ্ঞতা সংক্রান্ত সার্টিফিকেটের সত্যায়িত কপি।
  • গবেষণাপত্রের বিস্তারিত তালিকা।
  • প্রার্থার সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৪ কপি সত্যায়িত রঙ্গিন ছবি।

প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থাদের বর্তমান ঠিকানায় লিখিত পরীক্ষার প্রবেশপত্র প্রেরণ করা হবে | লিখিত ও মৌখিক পরীক্ষার সময়সূচী স্পারসোর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রাহীদেরকে মৌখিক পরীক্ষার জন্য আলাদাভাবে ভাকযোগে কোন সাক্ষাৎকারপত্র প্রেরণ করা হবে না।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষার সময় এইসব কাগজপত্র দাখিল করতে হবে। কোনো প্রার্থী বিদেশ হতে তার অর্জিত কোনো ডিগ্রিকে উপরোল্লিখিত পদের পার্শে বর্ণিত কোনো শিক্ষাগত যোগ্যতার সমমানের বলে দাবি করলে তাকে সে মর্মে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের মুলকপি দাখিল করতে হবে।

শিক্ষাগত ও অভিজ্ঞতা সংক্রান্ত সার্টিফিকেটের মূল সনদ পত্র মৌখিক পরীক্ষা বোর্ডে জমা দিতে হবে। অনাথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

কোন প্রার্থী যদি ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক অভিযোগে দন্ডিত হন কিংবা কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বা স্থানীয় কর্তৃপক্ষের চাকুরি থেকে বরখাস্ত হয়ে থাকেন এবং উক্তরুপ বরখাস্তের পর ২ (দুই) বছর অতিক্রান্ত না হয়ে থাকে, তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

আবেদনপত্রে নাম ও জন্ম তারিখে ত্রুটি থাকলে, প্রাহার স্বাক্ষর না থাকলে এবং অনা কোনোরূপ সমস্যা থাকলে প্রার্থিতা বাতিল হবে। নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান এবং প্রযোজা ক্ষেত্রে পরিবর্তিত বিধি-বিধান অনুসরণ করা হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ / ডিএ প্রদান করা হবে না।

আবেদনপত্রের নির্দিষ্ট অংশে এ মর্মে ঘোষণা দিতে হবে যে, প্রার্থী কর্তৃক আবেদনপত্রে প্রদন্ত সকল তথ্য সম্পূর্ণ সত্য। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোনো অযোগ্যতা ধরা পড়লে বা কোনো প্রতারণা বা দুর্নীতির আশ্রয় গ্রহণ করলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে, পরীক্ষার পূর্বে বা পরে এমনকি নিয়োগের পরে যে কোনো পর্যায়ে প্রার্থিতা বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে অন্যান্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাবে।

চাকুরিরত প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি গ্রহণ করে আবেদন করতে হবে এবং উক্ত অনুমতিপত্র মৌখিক পরীক্ষার সময় অবশ্যই প্রদর্শন করতে হবে।

মৌখিক পরীক্ষার সময় অবশ্যই সকল সনদপত্রের মূলকপি প্রদর্শন করতে হবে। নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন দৈনিক/ভ্রমণ ভাতা প্রদান করা হবে না।

কাউন্সিলর/পৌরসভার মেয়র কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। নিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য সরকারের প্রচলিত সর্বশেষ বিধি-বিধান অনুসরণ করা হবে।

কর্তৃপক্ষ উল্লেখিত পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধির ক্ষমতা সংরক্ষণ করেন। নিয়োগ সংক্রান্ত এ বিজ্ঞপ্তির সংশোধন/বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

সবার আগে নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ এ লাইক দিয়ে রাখুন

2 thoughts on “প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (১৫৩টি পদ)”

Leave a Comment