বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ঃ সম্প্রতি বাংলাদেশ রেলওয়ে আবার নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। এবারের বিজ্ঞপ্তিতে সকল পদ সম্পর্কে বিস্তারিত জেনে নিন। সারা বাংলাদেশ থেকে আবেদন করা যাবে।

Bangladesh Railway Job Circular 2022: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, প্রকল্প পরিচালকের কার্যালয়, বাংলাদেশ রেলওয়ে, রেলভবন, ঢাকা। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে বিভিন্ন পদে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে প্রকল্পের মেয়াদকালের জন্য মাসিক সাকুল্য বেতনে জনবল নিয়োগের জন্য প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে। নিম্নে পদ অনুযায়ী প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং অন্যান্য বিবরণ উপস্থাপন করা হল।

চাকরির ধরনসরকারি চাকরি
জেলাউল্লেখিত জেলা
নিয়োগ দাতা প্রতিষ্ঠানবাংলাদেশ রেলওয়ে
ওয়েবসাইটhttp://www.railway.gov.bd
পদের সংখ্যা২৮০+১০৩৬ জন
বয়স১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতাএসএসসি ও এইচএসসি (বিজ্ঞান)
নতুন আবেদন শুরু হবে৩০ জানুয়ারি, ২০২২
আবেদনের শেষ তারিখ২৬ জানুয়ারি ও ০৬ মার্চ, ২০২২
আবেদনের মাধ্যমটেলিটক অনলাইন

দেখে নিনঃ চলমান সকল চাকরির বিজ্ঞপ্তির তালিকা

রেলওয়ে নিয়োগ ২০২২

বাংলাদেশ রেলওয়ের নিচে বর্ণিত রাজস্থখাভূক্ত স্থায়ী শূন্যপদ পূরণের নিমিত্ত শর্তসাপেক্ষে বাংলাদেশী নাগরিকদের নিকট হতে নির্ধারিত ছকে অনলাইনে আবেদন আহবান করা যাচ্ছে। পাবনা ও লালমনিরহাট জেলা ব্যতীত সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

পদের নামঃ সহকারি লোকোমোটিভ মাস্টার
পদের সংখ্যাঃ ২৮০ জন
শিক্ষাগত যোগ্যতাঃ
কোনো স্বীকৃত বোর্ড হতে এইচএসসি (বিজ্ঞান) পাশ
বেতন স্কেলঃ
৯০০০-২১৮০০ টাকা

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

পদের নামঃ খালাসী
পদের সংখ্যাঃ ১০৮৬ টি
শিক্ষাগত যোগ্যতাঃ
কোনো স্বীকৃত বোর্ড হতে এসএসসি পাশ
বেতন স্কেলঃ
৮২৫০-২০০১০ টাকা

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ রেলওয়ে খালাসী নিয়োগ বিজ্ঞপ্তি

পদের নামঃ পয়েন্টসম্যান
পদের সংখ্যাঃ ৭৬২ টি
শিক্ষাগত যোগ্যতাঃ
এইচ.এস.সি/সমমান পাশ ও সুঠাম দেহের অধিকারী হতে হবে
বেতন স্কেলঃ
৮,৮০০-২১,৩১০ টাকা

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

আরো দেখতে পারেন-

Bangladesh Railway Job Circular 2022

রেলওয়ের স্টেশনে বুকস্টল এজেন্ট বিজ্ঞপ্তিঃ বাংলাদেশ রেলওয়ে পূর্ব ও পশ্চিম অঞ্চলের বিভিন্ন স্টেশনে আগামী ১ জুলাই, ২০২১ হতে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত ০৩ (তিন) বছর মেয়াদে বুকস্টল এজেন্ট নিয়োগের জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে।

দরখাস্ত আগামী ১৭ জুন, ২০২১ তারিখের মধ্যে পূর্বাঞ্চলের জন্য উপপরিচালক (জনসংযোগ), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম এবং পশ্চিমাঞ্চলের জন্য সহকারী পরিচালক (জনসংযোগ), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী এর ঠিকানায় অফিস চলাকালীন সময় পর্যন্ত পৌছাতে হবে।

দরখাস্তের সাথে সত্যায়িত পাসপোর্ট সাইজের ০২ (দুই) কপি ফটো, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, কোন অনুমোদিত ব্যাংকের আর্থিক সচ্ছলতার সনদপত্র, অভিজ্ঞতার সনদপত্র (যদি থাকে) এবং সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদের হালনাগাদ ট্রেড লাইসেন্সের সত্যায়িত ফটোকপি প্রেরণ করতে হবে এব ০৩ (তিন) বৎসরের এককালীন ভাড়ার হিসাব অনুযায়ী ৫% জামানত বাবদ রেলওয়ের অঞ্চলভিত্তিক সংশ্লিষ্ট এফএএন্ডসিএও এর অনুকূলে জারীকৃত পে-অর্ডার/ব্যাংক ড্রাফট আবেদনের সাথে দাখিল করতে হবে।

প্রকৃত বই ব্যবসায়ী এবং পত্র-পত্রিকার এজেন্সি রয়েছে এমন আবেদনকারীদেরকে অগ্রাধিকার দেওয়া হবে। বর্তমানে বিভিন্ন রেলওয়ে স্টেশনে যারা বুকস্টল পরিচালনা করছেন পুনঃনিয়োগের জন্য তাদেরকেও আবেদন করতে হবে। রেলওয়ে কর্তৃপক্ষ যে কোন সময় দরখাস্ত গ্রহণ বা বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে।

পদের নামঃ সহকারি প্রকৌশলী (সিভিল)
শিক্ষাগত যোগ্যতাঃ
বিএসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল), নূন্যতম সিজিপিএ ২.৭৫
পদের সংখ্যাঃ ৫টি
বেতনঃ
৩৫,৬০০/=

পদের নামঃ উপ-সহকারি প্রকৌশলী (ওয়ে)
শিক্ষাগত যোগ্যতাঃ
সরকার কর্তৃক অনুমোদিত পলিটেকনিক্যাল ইন্সটিটিউট হতে সিভিল ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা: নূন্যতম সিজিপিএ ২.৭৫
পদের সংখ্যাঃ ২টি
বেতনঃ
২৭,১০০/=

পদের নামঃ উপ-সহকারি প্রকৌশলী (ব্রীজ)
শিক্ষাগত যোগ্যতাঃ
সরকার কর্তৃক অনুমোদিত পলিটেকনিক্যাল ইন্সটিটিউট হতে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা: নূন্যতম সিজিপিএ ২.৭৫
পদের সংখ্যাঃ ১টি
বেতনঃ
২৭,১০০/=

পদের নামঃ উপ-সহকারি প্রকৌশলী (সিগন্যাল)
শিক্ষাগত যোগ্যতাঃ
সরকার কর্তৃক অনুমোদিত পলিটেকনিক্যাল ইন্সটিটিউট হতে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা: নূন্যতম সিজিপিএ ২.৭৫
পদের সংখ্যাঃ ১টি
বেতনঃ
২৭,১০০/=

পদের নামঃ উপ-সহকারি প্রকৌশলী (ইলেকট্রিক)
শিক্ষাগত যোগ্যতাঃ
সরকার কর্তৃক অনুমোদিত পলিটেকনিক্যাল ইন্সটিটিউট হতে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা: নূন্যতম সিজিপিএ ২.৭৫
পদের সংখ্যাঃ ১টি
বেতনঃ
২৭,১০০/=

পদের নামঃ উপ-সহকারি প্রকৌশলী (টেলিকম)
শিক্ষাগত যোগ্যতাঃ
সরকার কর্তৃক অনুমোদিত পলিটেকনিক্যাল ইন্সটিটিউট হতে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স/আইটি এ ডিপ্লোমা: নূন্যতম সিজিপিএ ২.৭৫
পদের সংখ্যাঃ ১টি
বেতনঃ
২৭,১০০/=

পদের নামঃ রিসেটেলমেন্ট সহকারি
শিক্ষাগত যোগ্যতাঃ
কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি বা সমমানের সিজিপিএ
পদের সংখ্যাঃ ১৩টি
বেতনঃ
২৭,১০০/=

প্রার্থীর যোগ্যতা যাচাই ও নিয়মাবলি

যে সকল প্রার্থীর বয়স ১ সেস্টেম্বর, ২০২১ তারিখে ১৮ বছর পূর্ণ হবে এবং ২৫ মার্চ, ২০২০ তারিখে যাদের বয়স ৩০ বছর হয়েছে তারা আবেদনের যোগ্য মর্মে বিবেচিত হবেন। তবে, যে সকল মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ২৫ মার্চ, ২০২০ তারিখে ৩২ বছর পূর্ণ হয়েছে, আবেদনের যোগ্য হবেন। প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

যদি কোন প্রার্থী কোন ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক অভিযোগে দন্ডিত হন কিংবা কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক চাকরি হতে বরখাস্ত হয়ে থাকেন এবং উক্তরুপ বরখাস্তের পর দুই বছর অতিক্রান্ত না হলে তিনি আবেদন করার জন্য যোগ্য বিবেচিত হবেন না।

আবেদনকৃত প্রার্থীগণের মধ্যে হতে প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য ডাকা হবে। ক্ষেত্রমতে, প্রার্থীগণের লিখিত পরীক্ষা/পরীক্ষাসমূহের ফলাফল অনুযায়ী প্রস্তুতকৃত মেধাক্রমের ভিত্তিতে উপযুক্ত প্রার্থীগণকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। এ ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্ত অগ্রগণ্য হবে।

পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্র পরবর্তীতে এসএমএস এর মাধ্যমে জানানো হবে। নিয়োগ সংক্রান্ত যে কোন বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে রেজিস্ট্রশন সম্পন্ন করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

বিজ্ঞাপন প্রকাশের তারিখে প্রার্থীর বয়সসীমা ১৮-৩০ বছর হতে হবে। কেবলমাত্র মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর। তবে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার ছেলে-মেয়েদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩০ বছর।

বিভাগীয় প্রার্থীদেরকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে টেলিটকের ওয়েবসাইট-এ আবেদন করতে হবে। তবে তাদের মৌখিক পরীক্ষার সময় প্রত্যয়নপত্রের মূল কপি প্রদর্শন করতে হবে।

উল্লেখিত ৭(সাত) ক্যাটাগরির নিয়োগ সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে প্রকপ্পের মেয়াদ শেষে পদসমূহ স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হবে এবং নিয়োগ পত্রই অব্যহতিপত্র হিসেবে গণ্য হবে। নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি এবং পরিবর্তিত ক্ষেত্রে প্রযোজ্য বিধি ও কোটা অনুসরণ করা হবে।

লিখিত ও মোখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না। কর্তৃপক্ষ পদ সৃজন, পদোন্নতি, অবসর, মৃত্যু প্রভৃতি কারণে পদের সংখ্যা কম/বেশি/বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।

উপজাতি, আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য/এতিমখানা নিবাসী ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সকল সনদের মুলকপি এবং সত্যায়িত অনুলিপির এক কপি সঙ্গে আনতে হবে।

আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে সেহেতু পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্টকপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।

নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান ও কোটা পদ্ধতি এবং পরবর্তীতে এ সংক্রান্ত বিধি-বিধানে কোন সংশোধন হলে তা অনুসরণযোগ্য হবে।

মৌখিক পরীক্ষার সময় সকল সনদ পত্রের মুল কপিসহ একসেট সত্যায়িত কপি জমা দিতে হবে এবং পূরণকৃত দরখাস্ত সহ সত্যায়িত একসেট ফটোকপি দাখিল করতে হবে।

এছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক হিসেবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভা মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদন্ত সনদ, জাতীয় পরিচয়পত্রের মুল কপি এবং আবেদনকারী কোন মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা অথবা পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউপ্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের মুল কপিসহ মুক্তিযোদ্ধার সনদ পত্রের মূল কপি জমা দিতে হবে। মহিলা কোটা ব্যতীত অন্যান্য কোটা দাবীর সমর্থনে যথাযথ কর্তৃপক্ষ প্রদত্ত সনদ/প্রমাণ পত্রের মূল কপি জমা দিতে হবে।

প্রার্থী কোন রেলওয়ে কর্মচারীর পোষ্য (পোষ্য অর্থ বাংলাদেশ রেলওয়ের স্থায়ী পদে অন্যুন ২০ (বিশ) বৎসর চাকরি সম্পন্ন হয়েছে এরকম কর্মরত বা অবসরপ্রাপ্ত (জীবিত বা মৃত) কর্মচারীর সন্তান ও বিধবা স্ত্রী বুঝাবে) হলে আবেদনকারীর সাথে কর্মরত বা অবসরপ্রাপ্ত (জীবিত বা মৃত) সম্পর্ক উল্লেখ পূর্বক নিয়ন্ত্রণকারী কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত ও বিভাগীয় প্রধানের প্রতিস্থাক্ষরসহ প্রত্যয়ণ পত্র এবং পোষ্য সংক্রান্ত প্রমাণক দাখিল করতে হবে।

নিয়মিত চাকরির খবর পেতে আমাদের ফেসবুক পেজ এ যুক্ত হতে পারেন

44 thoughts on “বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২”

  1. মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৬ জনের নিয়োগের wirless operator এর এক্সাম কবে হবে?

    Reply
  2. নৌপরিবহন মন্ত্রণালয়ের অফিস সহায়ক পদে চাকরির ভাইভা তারিখ কতদিন পরে আসে?

    Reply
  3. বাংলাদেশ রেলওয়ে সার্কুলার বিভিন্ন পদে নিয়োগ দেওয়ার কথা। সেটা কবে দিবে???

    Reply
  4. সহকারি স্টেশিন মাস্টার পদে গত কয়েক মাস পূর্বে যখন নিয়োগ দিছিল তখন আবেদন করেছিলাম। এখন কি পুনরায় আবেদন করা লাগবে? জানালে খুশি হব।

    Reply
  5. Ami to SSC pass korsi & akon ami diploma Engineering porsi 7 semester.ami ke apply korta parbo??
    আমি শারিরিক প্রতিবন্দী

    Reply
  6. নতুন নিয়োগটাতে বিজ্ঞান বিভাগ ছাড়া কি আবেদন করতে পারবে না???

    Reply
  7. আমি এইচ এস সি পাশ করেছি।আমিও এপ্লিকেশন করতে চাই।

    Reply

Leave a Comment