৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ

৯ম শ্রেণির ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর সকল বিষয়ঃ ৯ম শ্রেণির ৪র্থ সপ্তাহের বাংলা, ভূগোল বিষয়ের এসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর এখানে দেয়া হল। বাকি বিষয়গুলোর কাজ চলছে, তাই পরবর্তী আপডেটের জন্য কিছু সময় অপেক্ষা করুন।

৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ

  • শ্রেণি: ৯ম
  • বিষয়: বাংলা
  • এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ অভাগীর স্বর্গ গল্পে মানবিক সমাহ গঠনের যে প্রতিবদ্ধকতা সমূহ রয়েছে তা কীভাবে দূর করা যেতে পারে বলে তুমি মনে কর? তোমার মত উপস্থাপন কর।

উত্তরঃ ঠাকুরদাস মুখুষ্যের বর্ষীয়সী স্ত্রী সাতদিনের ভ্কবরে মারা গেলেন বৃদ্ধ মুখোপাধ্যায় মহাশয় ধানের কারবারে অতিশয় সঙ্গতিপন্ন (তাঁর চার ছেলে, তিন মেয়ে, ছেলেমেয়েদের ছেলেপুলে হইয়াছে, জামাইরা-প্রতিবেশির দল, চাকর-বাকর-সে যেন একটা উৎসব বাধিয়া গেল। সমস্ত গ্রামের লোক ধুমধামের শবযাত্রা ভিড় করিয়া দেখিতে আসিল।

মেয়েরা কাঁদিতে কাঁদিতে মায়ের দুই পায়ে গাঢ় করিয়া আলতা এবয় মাথায় ঘন করিয়া সিন্দুর লেপিয়া দিল,বধূর ললটা চন্দনে চর্চিত করিয়া বহুমূল্য বস্তরে শাশুড়ীর দেহ আচ্ছাদিত করিয়া দিয়ে আঁচল দিয়া তাঁহার শেষ পদধূলি মুছাইয়া লইল। পুস্পে, প্রেমে, গন্ধে, মাল্যে, কলরবে মনে হইল না এ কোনো শোকের ব্যাপার-এ যেন বড়বাড়ির গৃহিনী পঞ্চাশ বর্ষ পরে আর একবার নতুন করিয়া তাহার চিরদিনের সঙ্গিনীকে শেষ বিদায় দিয়া অলক্ষে দুফোটা চেখের জল মুছিয়া শোকার্ত কন্যা ও বধূগণকে সান্তনা দিতে লাগিলেন। প্রবল হরিধ্বনিতে প্রভাব-আকাশ আলোড়িত করিয়া সমস্ত গ্রাম সঙ্গে সঙ্গে চলিল।

৬ষ্ঠ-৯ম শ্রেণির ১ম সপ্তাহের সম্পূর্ণ এসাইনমেন্ট PDF ডাউনলোড করুন এখানে

আর একটি প্রাণী একটি দূরে থাকিয়া এই দলের সঙ্গী হইল। সে কাঙালীর মাসে তাহার কুটীন-প্রগণে গোটা কয়েক বেগুন তুলিয়া এই পথে হাটে চলিয়াছিল, এই দৃশ্য দেখিয়া আর নড়িত পারিল না। রহিল তাহার হাটে যাওয়া,রহিল তাহার আঁচলে বেগুন বাঁধা,সে চেখের জল মুছিতে সকালের পিছনে শ্মশানে আসিয়া উপস্থিত হইল।

গ্রামের একান্তে গরুর নদীর তীরে শুশান সেখানে পূর্বহ্নেই কাঠের ভার,চন্দনের টুকরা, ঘৃত, মধু .ধৃপ, ধুনা প্রভৃতি উপকরণ সঞ্চিত হইয়াছিল,কাঙালীর মা ছোটজাত;দুলের মেয়ে বলিয়া কাছে যাইতে সাহস পাইল না,তফাত একটা উঁচুতে দাঁড়াইয়া সমস্ত অসন্তুষ্টি ক্রিয়া প্রথম হইতে শেষ পর্যন্ত উৎসুক চোখ মেলিয়া দেখিত লাগিল প্রশস্ত ও পর্যন্ত চিতার পরে যখন শব স্থাপিত করা হইল তখন তাঁহার রাঙ্গা পা দুখানি দেখিয়া তাহার দু’চক্ষু জুড়াইয়া গেল।

ইচ্ছা হইল ছুটিয়া গিয়া একবিন্দু আলতা মুছাইয়া লইয়া মাথায় দেয় বহুকণ্ঠের হরিধ্বনির সহিত পুত্র হস্তের মন্তরপুত অগ্নি যখন সংযোজিত হইল তখন তাহার চোখে দিয়া ঝরঝর করিয়া জল পড়িতে লাগিল, মনে মনে বারবার বলিতে লাগিল, ভাগ্যিমানী মা তুমি সগ্যে যাচ্চো-আমাকেও আশীর্বাদ করে যাও,আমিও যেন এমনি কাঙালীর হাতের আগুনটুকু পাই। ছেলের হাতের আগুনাসে ত সোজা কথা নয়। সাবমী-পুত্র কন্যা, নাতি, নাতনী, দাস, দাসী, পরিজন-সমস্ত সংসার উজ্জ্বল রাখিয়া এই যে স্বর্গারোহণ দেখিয়া তাহার বুক ফুলিয়া ফুলিয়া উঠিত লাগিল এ সৌভাগ্যের সে যেন আর ইয়ওা করিতে পারিল না।

সদ্য-প্রস্থুলিত চিতার অজু ধুয়া নীল রঙের ছায়া ফেলিয়া ঘুমিয়া ঘুমিয়া আকাশে উঠিতেছিল, কাঙালীর মা ইহারই মধ্যে ছোট একখানি রথের চেহারা যেন স্পষ্ট দেখিতে পাইল। গায়ে তাহার কত না ছবি আঁকা, ছড়ায় তাহার কত না লতাপাতা জড়ানো। ভিতরে কে যেন বসিয়া আছে। মুখ তাহার চেনা যায় না, কিন্ত সিঁথায় তাহার সিঁদুরের রেখা,পদতল-দুটি আলতায় রাঙানো মায়ের দুই চেখে অশ্রর ধারা
বহিতেছিল, এমন সময়ে একটি বছর চোদ্দ-পনেরর ছেলে তাহার আঁচল টান দিয়া কহিল, হেথায় তুই দাঁড়িয়ে আছিস মা।

৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ
৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান
৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ বাংলা

৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর ৪র্থ সপ্তাহ

  • শ্রেণি: ৯ম
  • বিষয়: ভূগোল
  • এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ পরিবেশ বাঁচলে, বাঁচবে পৃথিবী- ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখ

উত্তরঃ

৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ
৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ
৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ
৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ ভূগোল

৪র্থ সপ্তাহের ৯ম শ্রেণির এসাইনমেন্ট উত্তর

  • শ্রেণি: ৯ম
  • বিষয়: ব্যবসায় উদ্যোগ
  • এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ প্রশ্নে বর্ণিত কাজগুলাে কোন শিল্পের আওতাভুক্ত তার একটি তালিকা তৈরি কর এবং আওতাভুক্ত হওয়ার কারণ ব্যাখ্যা কর

উত্তর/সমাধানঃ

৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ
৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ব্যাবসায় উদ্যোগ

সকল এসাইনমেন্ট দেখতে আমাদের এসাইনমেন্ট পেজে ঘুরে আসতে পারেন

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ এ যুক্ত হতে পারেন

Leave a Comment