৫ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর সকল শ্রেণি

৫ম সপ্তাহের সকল শ্রেণির এসাইনমেন্ট সমাধান সহ ২০২১ঃ প্রতি সপ্তাহ শুরুর দুইদিন পূর্বে মাউশির ওয়েবসাইটে (dshe.gov.bd) এসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলো দিয়ে দেওয়া হবে এবং সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে (সরাসরি/অনলাইনে) নতুন এসাইনমেন্ট গ্রহণ করবে। আমাদের এসাইনমেন্ট ক্যাটাগরিতে সকল পোস্ট পাবেন।

৫ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

বিষয়ঃ ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ৫ম এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ (৫ম সপ্তাহের জন্য) প্রেরণ সংক্রান্ত।

বিষয়৫ম সপ্তাহের এসাইনমেন্ট
শ্রেণি৬ষ্ঠ-৯ম
৫ম সপ্তাহের সম্পূর্ণ এসাইনমেন্ট PDFএখানে
৪র্থ সপ্তাহের সম্পূর্ণ এসাইনমেন্ট উত্তরএখানে
৫ম সপ্তাহের সকল শ্রেণির এসাইনমেন্ট উত্তরলিংক

এসাইনমেন্ট ৫ম সপ্তাহঃ উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, শিক্ষার্থীকে শিক্ষা ব্যবস্থার সাথে সম্পৃক্ত রাখতে ২০২০ শিক্ষাবর্ষের ন্যায় ২০২১ শিক্ষাবর্ষের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ নির্ধারণ করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নির্ধারণকৃত ৫ম সপ্তাহের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রেরণ করা হলো।

  • এসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছিলঃ ২০ মার্চ, ২০২১ থেকে
  • পুনরায় আবার শুরু হয়েছেঃ ২৩ মে, ২০২১

এমতাবস্থায়, ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ৫ম সপ্তাহের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সকল শিক্ষার্থীদের অবহিতসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংযুক্তঃ এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ (৫ম সপ্তাহের জন্য)

৬ষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের এসাইনমেন্ট ও সমাধান

৬ষ্ঠ (ষষ্ঠ) শ্রেণির সকল বিষয়ের এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর এখানে ক্রমানুসারে সকল সপ্তাহের গুলো আলাদা আলাদা ভাবে লিঙ্ক দেয়া থাকবে। ৬ষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের বিষয়গুলো হচ্ছে- বাংলা, কর্ম ও জীবনমুখী শিক্ষা।

৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট ৬ষ্ঠ

৭ম শ্রেণির ৫ম সপ্তাহের এসাইনমেন্ট ও সমাধান

৭ম-সপ্তম শ্রেণির এসাইনমেন্ট ৬ষ্ঠ শ্রেণির মতোই। প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সবার আগে পেতে নিয়মিত এই পোস্টে ভিজিট করুন অথবা, বিজ্ঞপ্তি এলার্ট চালু করলে সরাসরি নোটিফিকেশন পাওয়া যাবে। ৭ম শ্রেণির ৫ম সপ্তাহের বিষয়গুলো হচ্ছে- বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা।

৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট ৭ম

৮ম শ্রেণির ৫ম সপ্তাহের এসাইনমেন্ট ও উত্তর

৮ম (অষ্টম) শ্রেণির মোট ১০টির মত বিষয় রয়েছে। নিয়মিত সকল সপ্তাহের এসাইনমেন্ট পেতে এই পোস্টটি ভিজিট করতে হবে। ৮ম শ্রেণির ৫ম সপ্তাহের বিষয়গুলো হচ্ছে- বাংলা, কর্ম ও জীবনমুখী শিক্ষা।

৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট ৮ম

৯ম শ্রেণির ৫ম সপ্তাহের এসাইনমেন্ট ও উত্তর

৯ম ও ১০ম শ্রেণির সর্বমোট ৩০টি বিষয় আছে। এখানে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার সকল বিষয় একসাথে দেয়া হল। সকল সপ্তাহের এসাইনমেন্ট নিচে নিচে দেয়া হবে। নিচে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার বিষয়গুলো আলাদাভাবে দেয়া হল। নবম শ্রেণির ৫ম সপ্তাহের বিষয়গুলো হচ্ছে- ইংরেজি, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়।

৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট
৫ম সপ্তাহের এসাইনমেন্ট ৯ম

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা

১. শিক্ষার্থীদের শিখনফল অর্জনই মুল উদ্দেশ্য। পরবর্তী শ্রেণির পাঠ গ্রহণের ক্ষেত্রে এটি সুবিধা প্রদান করবে। তাই এট অনুসরণ করা জরুরি তা বিবেচনা করতে হবে।।

২. মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীর নিজস্বতা, স্বকীয়তা ও সৃজনশীলতা যাচাই করা হবে। তাই নোট, গাইড বা অন্যের লেখা দেখে এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ জমা দিলে তা বাতিল হয়ে যাবে এবং পুনরায় সেই এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রণয়ন করে জমা দিতে হবে।

৩. এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ তৈরি করতে এনসিটিবি প্রণীত ও প্রকাশিত ২০২১ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক ব্যবহার করলেই চলবে।

৪. এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ লেখার ক্ষেত্রে যে কোনো কাগজ ব্যবহার করলেই চলবে। এসাইনমেন্ট এর ১ম পৃষ্ঠায় শিক্ষার্থীর নাম, শ্রেণি, আইডি, বিষয় ও এসাইনমেন্ট বা নির্ধারিত কাজের শিরোনাম স্পষ্টভাবে লিখতে হবে।

৫. এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ নিজের হাতে লিখতে হবে। এতে হাতের লেখার যেমন অনুশীলন হবে তেমনি বিষয়টি বুঝতেও সুবিধা হবে।

এসাইনমেন্ট নিয়ে কোন প্রশ্ন বা অভিযোগ থাকলে, কমেন্ট করে জানান।

৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ pdf, ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর, সকল শ্রেণির এসাইনমেন্ট ৫ম সপ্তাহ

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ এ যুক্ত হতে পারেন

Leave a Comment